বৈশাখীতে বৃষ্টির রমজানে স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ‘স্বাস্থ্যকথা’

রমজানে স্বাস্থ্যবিষয়ক পরামর্শমূলক সরাসরি অনুষ্ঠান ‘স্বাস্থ্যকথা’ নিয়ে দর্শকদের সামনে হাজির হয়েছেন জান্নাতুল ফেরদৌস বৃষ্টি। ৪৬ পর্বের এই অনুষ্ঠান প্রচারিত হচ্ছে বৈশাখী টেলিভিশনের পর্দায়। ‘আপনার সুস্থ থাকার দায়িত্বটা আমাদেরকে দিন’- স্লোগান অনুষ্ঠানটির মূল প্রতিপাদ্য বিষয়। এর লক্ষ্য মানুষকে স্বাস্থ্য সচেতন করা।

‘স্বাস্থ্যকথা’ অনুষ্ঠানের প্রতিটি পর্বে দেশবরেণ্য বিশেষজ্ঞ চিকিৎসকরা অতিথি হয়ে আসেন। অনুষ্ঠানটির উপস্থাপিকা জান্নাতুল ফেরদৌস বৃষ্টি একজন মেডিকেল শিক্ষার্থী।

উপস্থাপিকা বৃষ্টির কথায়, ‘স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান সঞ্চালনার শুরুটা শখ থেকে। স্কুলজীবন থেকে জাতীয় পর্যায়ে আমি অনেক প্রতিযোগিতায় বিজয়ী হয়েছি। কিন্তু এখনকার অনুভূতিটা অন্যরকম। এখন মনে হয়, এসব অনুষ্ঠান সঞ্চালনা আমার দায়িত্বের মধ্যে পড়ে। একজন চিকিৎসক হিসাবে স্বাস্থ্যসেবা দেয়ার পাশাপাশি দেশের মানুষকে স্বাস্থ্য বিষয়ে সচেতন করাও খুব বড় একটি কাজ।’

তিনি আরও বলেন, ‘অনুষ্ঠানগুলো যেহেতু সরাসরি সম্প্রচারিত হয়, তাই এখানে রোগীদের সমস্যাও সরাসরি শোনার সুযোগ হয় আমার। আমি যখন কোনো একটা বিশেষ রোগ নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে আলোচনা করি, তখন টেলিভিশন সেটের সামনে লাখো মানুষ একসঙ্গে বিষয়টা সম্পর্কে জানতে ও সচেতন হতে পারেন। তাই ভবিষ্যতে আরও বেশি এ ধরনের অনুষ্ঠান সঞ্চালনা করার ইচ্ছা আছে।’

২০১০ সাল থেকে তিনি স্বাস্থ্যবিষয়ক নানা অনুষ্ঠান সঞ্চালনা করছেন। এ পর্যন্ত এটিএন বাংলা, দেশ টিভি, চ্যানেল নাইন, বাংলা টিভি, মোহনা টিভিসহ বাংলাদেশের স্বনামধন্য বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেলে স্বাস্থ্যবিষয়ক নানা অনুষ্ঠান সঞ্চালনা করছেন জান্নাতুল বৃষ্টি।

Exit mobile version