চিকিৎসা বিজ্ঞানে ‘গ্র্যান্ড প্রাইজ’ পাচ্ছেন ড. ফেরদৌসী কাদরী

॥ ই-হেলথ২৪ প্রতিবেদক ॥  চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় বিরল সম্মান বয়ে এনেছেন বাংলাদেশের চিকিৎসাবিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী। তিনি ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ক্রিস্টোফি অ্যান্ড রোদেফি মেরিউং ফাউন্ডেশনের ‘গ্র্যান্ড প্রাইজ ২০১২’-এর জন্য মনোনীত হয়েছেন। ‘গ্র্যান্ড প্রাইজ’ বিশ্বব্যাপী বিজ্ঞানীদের কাছে ক্রিস্টোফি মেরিউং প্রাইজ হিসেবে পরিচিত।

ড. ফেরদৌসী কাদরী বাংলাদেশে আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা প্রতিষ্ঠানে (আইসিডিডিআরবি) দীর্ঘদিন ধরে সংক্রামক ব্যাধি নিরাময় ও নির্মূলে বিভিন্ন পর্যায়ের গবেষণার মাধ্যমে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রেখে আসছেন।

বিশেষত ডায়রিয়া, কলেরা, টাইফয়েডসহ আরো কিছু রোগ নিয়ে নিবিড়ভাবে গবেষণায় যুক্ত রয়েছেন তিনি। এসব রোগের ভ্যাকসিন নিয়ে গবেষণায় তাঁর অবদানও আন্তর্জাতিকভাবে সমাদৃত।

বাংলাদেশের কোনো বিজ্ঞানী এর আগে এ অ্যাওয়ার্ড পাননি। ‘গ্র্যান্ড প্রাইজ ২০১২’-এর প্রাইজমানি হিসেবে ড. কাদরী পাঁচ লাখ ইউরো বা বাংলাদেশি পাঁচ কোটি ২০ লাখ টাকাসহ সম্মাননা স্মারক পাবেন বলে আইসিডিডিআরবি সূত্র জানায়। গত সপ্তাহে ‘গ্র্যান্ড প্রাইজ ২০১২’ আয়োজকরা এ ঘোষণা দেন। আগামী ৬ জুন আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড ড. কাদরীর হাতে তুলে দেওয়া হবে।

ড. ফেরদৌসী কাদরী বলেন, ‘আমার দীর্ঘদিনের কাজের মূল্যায়নস্বরূপ আমাকে এত বড় সম্মানে ভূষিত করা হয়েছে। এখন আমার দায়িত্ব আরো বেড়ে গেছে। আমি আমার কাজের পরিধি আরো বাড়িয়ে দেশের গবেষণা ও স্বাস্থ্যসেবার সার্বিক উন্নয়নে আরো ভূমিকা রাখব।’ তিনি বলেন, ‘আমার এ অর্জন স্বভাবতই দেশের অর্জন। এ অর্জনের পেছনে আমার সহকর্মীদের অবদান রয়েছে, মানুষের অবদান রয়েছে। অনেক দিন ধরেই স্বপ্ন ছিল দেশের গবেষণাকে অনেক ওপরে নিয়ে যাওয়ার। এখন এটা অনেকটা সহজ হয়ে গেল। আশা করি এর মাধ্যমে দেশের স্বাস্থ্য খাতে গবেষণায় ভূমিকা থাকবে।’

ফেরদৌসী কাদরী জানান, ১৯৮৮ সালে আইসিডিডিআরবিতে যোগ দেওয়ার আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রির শিক্ষক ছিলেন। গবেষণার জন্য ২০০৮ সালে বাংলাদেশ একাডেমী অব সায়েন্স থেকে স্বর্ণপদক লাভ করেন তিনি।

Exit mobile version