ঢাবিতে পরিবেশ রিপোর্টিং’র ওপর কর্মশালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘পরিবেশ রিপোটিং’এর উপর দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় সংশ্লিষ্ট বিষয়ে দেশী-বিদেশী বিশেষজ্ঞরা অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন।

 

 

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন পর্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

 

বৃটিশ কাউন্সিলের সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সঙ্গে লন্ডন বিশ্ববিদ্যালয়ের মিডিয়া এন্ড কমিউনিকেশন বিভাগ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

 

 

 

প্রথম পর্বে ‘পরিবেশ সাংবাদিকতার পরিস্থিতি: প্রেক্ষিত বাংলাদেশ ও যুক্তরাজ্য’ শীর্ষক বিষয়ে বক্তারা উভয় দেশের বাস্তবতা তুলে ধরেন।

 

 

 

এতে প্যালেন আলোচনা করেন ঢাবির গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শামীম রেজা, প্রথম আলোর জৈষ্ঠ প্রতিবেদক ইফতেখার মাহমুদ ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের মিডিয়া এন্ড কমিউনিকেশন বিভাগের শিক্ষক গেরেথ স্টেনটন।

 

 

দ্বিতীয় পর্বে ‘এনভায়রনমেন্টাল ডকুমেন্টারি ইন অ্যাকশন: রিফ্লেকশনস অন অ্যাডভোকেসি অ্যান্ড জার্নালিজম’ বিষয়ে প্রশিক্ষণ দেন মিডিয়া এন্ড কমিউনিকেশনের প্রামাণ্যচিত্র নির্মাতা ও শিক্ষক পিটার লি রাইট।

 

 

তৃতীয় পর্বে ‘পরিবেশ রিপোর্টের মৌলিক ধারণা: সংবাদ সংগ্রহ ও লিখন’ বিষয়ক প্রশিক্ষণ দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবুল মনসুর আহম্মেদ।

 

 

‘অগ্রগামী পরিবেশ সাংবাদিকতা: অনুন্ধান, নীতি এবং লিখন দক্ষতা’ বিষয়ক প্রশিক্ষণ দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাইফুল আলম চৌধুরী।

 

 

এতে পরিবেশ বিটে কর্মরত ও বিভিন্ন গণমাধ্যমের স্থানীয় প্রতিনিধিসহ মোট ৭০ সাংবাদিক অংশগ্রহণ করেন।

 

কর্মশালায় ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন ড. গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. গোলাম রহমান, সহযোগী অধ্যাপক শবনম আযীম, প্রভাষক সাইফুল হক উপস্থিত ছিলেন।

Exit mobile version