বেশি বয়সে সন্তানের বাবা হলে সন্তানেরা দীর্ঘদিন বেঁচে থাকে

॥ ই-হেলথ২৪ ডেস্ক ॥  যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের ড্যান আইজেনবার্গ ও তাঁর সহযোগীরা গবেষণা করেছেন, সন্তান নেওয়ার ক্ষেত্রে যেসব বাবা কমবেশি ৪০ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করেন, সম্ভবত তাঁদের সন্তানদের জন্য তাঁরা এক অনন্য সুযোগ করে দেন। তাঁদের সন্তানেরা দীর্ঘদিন বেঁচে থাকে। এমনকি যেসব ব্যক্তি বেশি বয়সে সন্তানের বাবা হয়েছেন, তাঁদের নাতিদের ক্ষেত্রে এই সুফল পাওয়া যেতে পারে।

মানবদেহের বংশগতির ধারক ডিএনএকে আশ্রয়দানকারী ক্রোমোজোমের শেষ প্রান্তে থাকে একধরনের অবয়ব, যাকে বলা হয় ‘টেলোমের’। সাধারণভাবে টেলোমের যত ছোট, আয়ুষ্কালও তত কম বলে ধরে নেওয়া হয়। টেলোমেরগুলো ক্রোমোজোমের শেষ প্রান্তকে ক্ষয়ে যাওয়া থেকে রক্ষা করে। কিন্তু অধিকাংশ কোষেই এই টেলোমেরগুলো বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ছোট হতে থাকে। তবে বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শুক্রাণুর ভেতরের টেলোমেরগুলো বড় হতে থাকে। তাই পুরুষ যত দেরিতে বাবা হয়, টেলোমেরগুলো ততই বাড়ার সুযোগ পায়।

আইজেনবার্গ ও তাঁর সহযোগীরা ফিলিপাইনে এক হাজার ৭৭৯ তরুণের ডিএনএ নিয়ে গবেষণা করেছেন। ওই তরুণেরা উত্তরাধিকার সূত্রে কী ধরনের টেলোমের পেয়েছে, তা বের করতে তাদের রক্ত পরীক্ষা করা হয়। এতে দেখা গেছে, জন্মের সময় এসব তরুণের মধ্যে যাদের বাবার বয়স চল্লিশের কাছাকাছি থেকে পঞ্চাশের কিছুটা ওপরে ছিল, তাদের টেলোমেরগুলো অপেক্ষাকৃত লম্বা।
সূত্র- বিবিসি

Exit mobile version