চোখ সাজাবেন কেমন করে

মেয়েদের সাজসজ্জার গুরুত্বপূর্ণ অংশ চোখ। চোখের রয়েছে নানা রকম সাজ। চোখের মেকআপ অনভ্যস্ত হাতে না করাই ভালো। আগে চোখের ওপরে এবং নিচে ভালো করে ফাউন্ডেশন ব্লেন্ড করে নিন।

চোখের নিচে কালি থাকলে কনসিলার লাগিয়ে এরপর আইশ্যাডো লাগান। যাদের চোখ ছোট তারা যতটা সম্ভব কম মেকআপ ব্যবহার করুন। চোখ টানা টানা দেখাতে গাঢ় শেডে আইশ্যাডো চোখের কোণে ভি শেপ করে লাগিয়ে বেল্ড করে নিন। এরপর হালকা প্যাস্টেল শেডের রং ব্যবহার করুন চোখের বাকি পাতাজুড়ে। ভ্রূর নিচের উঁচু জায়গা হাইলাইটস করুন সিলভার বা গোলোডন টাইপের শেড দিয়ে। চোখ আকর্ষণীয় লাগবে।
চোখ যদি বড় দেখাতে চান তাহলে লাইনার দেওয়ার সময় তা একটু টেনে নিয়ে আসুন চোখের বাইরে। চোখের নিচের অংশের ভেতরের দিকে কাজল দেবেন না। চোখের ভেতরের দিকে কাজল দিলে চোখ আরো ছোট দেখাবে।
বড় চোখের ক্ষেত্রে রং ব্যবহারের কোনো বাধ্যবাধকতা নেই। তবে ব্রাউন, ব্লু, অ্যাশ, ব্রোঞ্জ, পিংক রংগুলো ভালো মানাবে। এ ক্ষেত্রে আইলাইনার যতটা সম্ভব চিকন করে আঁকুন চোখের মাঝ পর্যন্ত। এর পর ধীরে ধীরে মোটা করে টেনে আনুন চোখের শেষ সীমানা পর্যন্ত। ঘন করে কাজলের রেখা টানুন চোখের দুই কোণে।
চোখের ভ্রূ আই পেন্সিল দিয়ে না এঁকে অ্যাশ বা ব্রাউন শেড দিয়ে হালকা টানে আঁকতে পারেন। এতে চোখের ভ্রূ দেখতে ন্যাচারাল লাগবে। এরপর মাশকারা লাগান। মাশকারা লাগানোর সময় খেয়াল রাখুন একটা পাপড়ির সঙ্গে যেন আরেকটা জড়িয়ে না যায়। খেয়াল করুন নিজের চোখ। যদি আপনার দুই চোখের মধ্যে দূরত্ব কম হয় তাহলে নাকের কাছাকাছি চোখের ভেতর দিক থেকে বাইরের দিকে হালকা রঙের শ্যাডো লাগালে চোখ দুটো বিস্তৃত দেখাবে। আর যদি চোখে দূরত্ব বেশি হয় তবে রং মিশিয়ে চোখের ভেতরের দিকের কোনায় লাগান। চোখের পাতা ঘেঁষে সরু করে আইলাইনার দিন। যাদের গায়ের রং একটু কালো তারা কালো আইলাইনার ব্যবহার করুন। মেকআপের কাজ শেষ হয়ে গেলে আই মেকআপ ভালো করে তুলতে ভুলবেন না যেন। অলিভ অয়েল তুলার প্যাডে নিয়ে আস্তে করে ঘষে তুলে ফেলুন। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

তানজিনা শারমিন মিউনী
রূপবিশেষজ্ঞ, হেরোবিক্স ব্রাইডাল

Exit mobile version